আপনার অ্যাকোরিয়ামের জন্য সেরা পাচঁটি অ্যাকোরিয়াম ফিশ

Goldfish

অ্যাকোরিয়ামের জন্য সেরা পাচঁটি অ্যাকোরিয়াম ফিশ: অ্যাকোরিয়াম ফিশ সম্পর্কে আমরা (অ্যাকোরিয়াস্ট) সাধারণত খুব ভালো ধারণা রাখি – তারা (অ্যাকোরিয়াম ফিশ)  সুন্দর, রঙিন, প্রিয় ও মনোরম। তবে, এই সুন্দর প্রাণীগুলির যে ধরনের আবাসন প্রয়োজন তা নির্ধারণ করা খুবই গুরুত্বপূর্ণ। অ্যাকোরিয়ামের বানানো এবং তাদের অবস্থানের সঠিকতা বিবেচনা করে, আপনি আপনার অ্যাকোরিয়ামের জন্য সেরা ফিশ বেছে নিতে পারেন। আমরা সাধারণত বিভিন্ন ধরণের অ্যাকোরিয়াম ফিশ দেখতে পাই, যেমন নেওন টেট্রা, গ্লোব ফিশ এবং মোলি ফিশ। তবে, আরও কিছু আকর্ষণীয় এবং রঙিন ফিশ আছে যা আপনার অ্যাকোরিয়ামের সৌন্দর্যের উন্নতি করতে সাহায্য করতে পারে। তাই, এই আর্টিকেলে আমরা আপনার অ্যাকোরিয়ামের জন্য সেরা পাঁচটি অ্যাকোরিয়াম ফিশ নিয়ে আলোচনা করেছি।

এঞ্জেল ফিশ (Angel Fish):

Angel Fish

 

এঞ্জেল ফিশ অসাধারণ সুন্দর এবং গম্ভীর রঙের ফিশ। এরা মিষ্টি পানির মাছ যা দৈর্ঘ্যে ৬ ইঞ্চি এবং প্রস্তে ৮ ইঞ্চি লম্বা হতে পারে। তারা খুব সুন্দর এবং বিভিন্ন রঙ্গের হয়ে ঠাকে। তারা গাছপালা এবং অন্যান্য প্রাণী যেমন ছোট পোকামাকড় এবং চিংড়ি খায়। তাই তাদের ছোট মাছ থেকে দূরে রাখা উচিত। এরা রাক্ষুসে এবং আক্রমণাত্মক হয়ে থাকে। এরা দক্ষিণ আমেরিকার গিয়ানা অঞ্চলের অ্যামাজনের প্রাণী ও তাদের বিভিন্ন নদীতেও পাওয়া যা। এই মাছগুলোর দেহ গোলাকার এবং ত্রিভুজের মতো হয়ে থাকে। এই আকৃতির জন্য তারা খুন সহজেই গা ঢাকা দিতে পারে। ডিম সাধারণত মাছের মত একগুচ্ছ হয়।

নেওন টেট্রা (Neon Tetra):

Neon Tetra

 

নেওন টেট্রা অসাধারণ সুন্দর এবং অ্যাকোরিয়াম ফিশের মধ্যে জনপ্রিয় প্রজাতের ফিশ। এই মাছগুলো অ্যাকোরিয়ামে সুন্দরভাবে ঘুড়ে বেড়ায় সেই সাথে এদেরকে সুস্থ রাখার জন্য তাদের প্রয়োজনীয় সামগ্রী দরকার হয়। এরা ২০ থেকে ২৮ ডিগ্রি সেন্টিগ্রেড এবং পিএইচ ৪-৭.৫ এদের জন্য আদর্শ বন্য অঞ্চলে তারা খুব নরম, অম্লীয় পানিতে বাস করে যা সাধারণত ২৫ ডিগ্রি সেন্টিগ্রেডের তুলনায় শীতল হয় (৭৭ °) সে.সি.। এই ফিশগুলি দশ বছরের অধিক এবং অ্যাকোয়ারিয়ামে সাধারণত পাঁচ বছর পর্যন্ত বাঁচতে পারে। নিয়ন টেট্রাস দৈর্ঘ্যে ৩.৫ সে.মি. পর্যন্ত বড় হয়।

বেটা ফিশ (Betta Fish):

Betta Fish

 

বেটা ফিশ একটি অবস্থানিক অ্যাকোরিয়াম ফিশ যা দেখতে সুন্দর এবং ব্যক্তিগত স্বাধীনতা প্রিয় মানুষের জন্য উত্তম হিসেবে পরিচিত। এরা ফাইটিং ফিশ হিসাবেও পরিচিত। তারা গ্রীষ্মমণ্ডলীয় মিঠা পানির মাছ ও এদের সুন্দর রঙ, আকার-আকরিতির রয়েছে। এরা কম্বোডিয়া এবং থাইল্যান্ডের মতো অঞ্চলের মাছ। এরা ২ থেকে ৪ বছর পর্যন্ত যে কোনও জায়গায় থাকতে পারে।

মোলি ফিশ (Molly Fish):

Molly Fish

 

মোলি অ্যাকোয়ারিস্টদের জন্য প্রিয় ফিশ হিসেবে পরিচিত। মাছ গুলি সাধারণত প্রায়শই শুঁয়ে থাকে এবং অ্যাকোরিয়ামের অন্য মাছেদের সাথে খুব ভালোভাবে অ্যাকোরিয়ামে বসবাস করতে পারে। এরা মিঠা পানির প্রজাতি যা যত্ন নেওয়া সহজ। এরা প্রায় ৩ থেকে ৪ ইঞ্চি পর্যন্ত লম্বা হয়ে থাকে। তারা উদ্ভিদ এবং অন্যান্য প্রাণী খেয়ে জীবন ধারন করে। তবে এই প্রজাতির মোলিগুলি রাখার জন্য পানির পিএইচ ৭.৫ থেকে ৮.৮, ১৫-৩০˚ ডিএইচ এবং ২৫-২৮˚ সি (৭৭-৮২˚F) এর কাছাকাছি রাখা উচিত। তাদের পুস্টিকর খাবার না খাইয়ে পোকার ডিম এবং শৈবাল জাতিয় খাবার খাওয়ালেই স্বাভাবিক ভাবে ভালো থাকে। এরা সোনালি, কালো, হলুদ, রঙের হয়ে থাকে। তাদের এই রঙ্গিন শরীর এর জন্য অ্যাকুরিয়াম প্রেমিদের কাছে তারা বিখ্যাত।

গোল্ড ফিশ (Goldfish):

Goldfish

 

গোল্ড ফিশ সহজে পাওয়া যায় এবং এগুলি একটি অ্যাকোরিয়ামের জন্য অত্যন্ত প্রিয় হিসেবে পরিচিত। মাছগুলি সাধারণত বিভিন্ন আকার এবং আকর্ষণীয় রঙে উপলব্ধ, যা আপনার অ্যাকোরিয়ামে ভালোবাসা বৃদ্ধি করে। এটি সুন্দর প্রজাতির, যা ১৪ ইঞ্চি পর্যন্ত লম্বা হতে পারে। কিছু বুনো গোল্ডফিশ ২৫ বছর বা তারও বেশি সময় বেঁচে থাকতে পারে! অ্যাকোরিয়ামে গোল্ডফিশ কমপক্ষে ২০ গ্যালন এমন একটি ট্যাঙ্কে ঠিক ভাবে থাকতে পারবে। এই মাছগুলির নিয়মিত পরিচর্যা করতে হয়। এরা সুন্দর হলেও এরা বেশ পানি ময়লা করে, তাই প্রতি সাপ্তাহে এদের থাকার পানি পরিবর্তন করতে হয়। 

উপসংহার:

অ্যাকোরিয়ামের জন্য সেরা পাচঁটি অ্যাকোরিয়াম ফিশ: এই পাঁচটি অ্যাকোরিয়াম ফিশের মাধ্যমে আপনি আপনার অ্যাকোরিয়ামের সৌন্দর্য এবং আকর্ষণ বাড়াতে পারেন। তবে, যেসব ফিশ আপনি আপনার ট্যাঙ্কে যোগ করতে চান, তা নির্ধারণ করার আগে সঠিক যত্ন নিতে ভুলবেন না। সঠিক যত্নের সাথে, আপনি আপনার অ্যাকোরিয়ামে একটি সুন্দর ও স্বাস্থ্যকর মিশ্রণ প্রকাশ করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *